পরিবারের নারীদের সঙ্গে হজরত মুহাম্মদ (সা.)–এর ব্যবহার
পরিবারের নারীদের সঙ্গে হজরত মুহাম্মদ (সা.)–এর ব্যবহার
আবার প্রায় ৪৫ বছরের ছোট স্ত্রী আয়েশা (রা.)–এর সঙ্গেও ছিল তাঁর প্রেমময় দাম্পত্যজীবন। আয়েশা (রা.)–এর সঙ্গে তিনি সমবয়সী স্বামীর মতোই আচরণ করেছেন। ছোট্ট আয়েশা (রা.) খেলাধুলা করেছেন, হাস্যকৌতুকে মেতেছেন। খেলাচ্ছলে কখনো দৌড়িয়েছেন, এক পাত্রে খেয়েছেন, পান করেছেন। আয়েশা (রা.) থেকে বর্ণিত, ‘আমি রাসুল (সা.)–এর সঙ্গে একবার দৌড় প্রতিযোগিতায় আগে চলে গিয়েছিলাম, পরবর্তী সময়ে আমি স্বাস্থ্যবান হয়ে যাওয়ার পর দৌড়ে তিনিই বিজয়ী হলেন। রাসুল (সা.) তখন বলেন, ‘এ বিজয় সেই পরাজয়ের বদলা।’ (আবু দাউদ: ২৫৭৮) আরেক হাদিস থেকে জানা যায়, একবার হাবশি ছেলেরা যুদ্ধাস্ত্র নিয়ে প্রতিযোগিতা করছিল। রাসুলের আড়ালে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ সেই খেলা দেখেন আয়েশা (রা.)। রাসুল তাঁকে সঙ্গ দিয়েছেন সামান্য বিরক্তি প্রকাশ না করেই।
স্ত্রীদের সঙ্গে রাসুল (সা.) একসঙ্গে খাবার খেতেন এবং তাহাজ্জুদ নামাজেও তাঁদের ডেকে নিতেন। প্রতিনিয়ত তাঁদের শিক্ষা দিতেন, যেন তাঁদের মাধ্যমে ইসলামের শিক্ষা ছড়িয়ে পড়ে। হজরত আয়েশা (রা.) রাসুলের সার্বক্ষণিক সঙ্গী ছিলেন, তাই তিনি বর্ণনা করেছেন দুই হাজারের বেশি হাদিস। রাসুল (সা.) মৃত্যুর পরে তিনি ধর্মীয় শিক্ষার বিস্তারে অবদান রেখেছেন। আয়েশা (রা.)–কে একবার রাসুলুল্লাহ (সা.) বলেছিলেন, ‘তুমি কখন সন্তুষ্ট থাকো আর কখন আমার প্রতি অসন্তুষ্ট হও, আমি বুঝতে পারি। যখন তুমি বলো “মুহাম্মদের প্রভুর শপথ!” তখন তুমি খুশি থাকো আর যখন বলো “ইবরাহিমের প্রভুর শপথ!” তখন তুমি রেগে থাকো।’ নবীজি (সা.) আদর করে হুমাইরা বলে ডাকতেন আয়েশা (রা.)–কে। নিজের কাজ নিজে করতেন এবং ঘরের কাজে স্ত্রীদের সাহায্য করতেন। স্ত্রীদের নারীসুলভ দোষত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেছেন এবং সুন্দর ভাষায় সংশোধন করে দিয়েছেন। তাঁদের আচরণে কষ্ট পেলে কথা কম বলতেন বা দূরত্ব রাখতেন তবু কাউকে বকাঝকা বা প্রহার করেননি। প্রত্যেক স্ত্রীর মাঝে সমতা বিধান করতেন। তাঁদের কথাকে গুরুত্ব দিতেন।
‘তোমাদের মধ্যে সেই উত্তম, যে স্ত্রীদের সঙ্গে ভালো ব্যবহার করে’—এই হাদিস থেকে বোঝা যায় নবীজির শিক্ষা। স্ত্রীদের সঙ্গে কখনোই প্রভুসুলভ ব্যবহার করেননি নবীজি (সা.), বরং বন্ধুর মতো ছিলেন। রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা নারীদের প্রতি ভালো আচরণের উপদেশ দাও।’ (বুখারি: ৫১৮৪) ‘আর তোমরা স্ত্রীদের ব্যাপারে আল্লাহকে ভয় করো।’ (মুসলিম: ১২১৮)
সন্তান আল্লাহর নিয়ামত; তা পুত্র হোক বা কন্যা। কিন্তু মানুষ আদিকাল থেকেই পুত্রকে সৌভাগ্য আর কন্যাকে দুর্ভাগ্যের প্রতীক মনে করে আসছে। জাহেলি যুগ থেকে আজকের তথাকথিত আধুনিক যুগেও কন্যাসন্তানের জন্মকে দুঃসংবাদ মনে করা হয় অথচ পবিত্র কুরআনে আল্লাহ কন্যাসন্তানের জন্মকে সুসংবাদ (সুরা আন–নাহল, আয়াত: ১৬) বলেছেন। তাই অসংখ্য হাদিসে কন্যাসন্তান লালন–পালনের অপরিসীম ফজিলতের কথা বর্ণনা করেছেন রাসুলুল্লাহ (সা.)। ইসলামে কন্যাসন্তানের প্রতিপালন জাহান্নামের আগুন থেকে মুক্তির উপায়। রাসুল (সা.)–এর চার কন্যা ফাতিমা (রা.), যয়নব (রা.), উম্মু কুলসুম (রা.) এবং রুকাইয়া (রা.)। রাসুলের জীবদ্দশাতে ফাতিমা (রা.) ছাড়া বাকি তিন কন্যার মৃত্যু হয়। ফাতিমা (রা.) রাসুল (সা.)–এর ইন্তেকালের মাত্র ছয় মাস পরে ইন্তেকাল করেন। কোনো সফরে যাওয়ার সময় মেয়ে ফাতিমার কাছে যেতেন সবার পরে আবার ফেরার পর প্রথমেই দেখা করতেন ফাতিমার (রা.)–এর সঙ্গে। ফাতিমা (রা.) যখনই রাসুলের কাছে আসতেন, তিনি মেয়ের জন্য দাঁড়িয়ে যেতেন। চুমু দিয়ে হাত ধরে তাঁকে পাশে বসাতেন। মিশওয়ার বিন মাখরামা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘ফাতিমা আমার অংশ, যে ফাতিমাকে রাগান্বিত করল সে যেন আমাকেই রাগান্বিত করল।’ (সহিহ বুখারি)
যে নারীদের জাহিলি যুগে মানুষ বলেই গণ্য করা হতো না, ইসলাম সেই নারীকে দিয়েছে অপরিসীম মর্যাদা। রাসুল (সা.)–এর যুগে নারীদের পদচারণ ছিল সর্বত্র। নারীরা যুদ্ধে গেছেন, মসজিদে জামাতে নামাজ পড়েছেন, আবার অকপটে রাসুল (সা.)–কে জিজ্ঞাসা করেছেন প্রয়োজনীয় মাসায়ালা। জানতে চেয়েছেন নিজেদের অধিকার সম্পর্কে।
* ড. তাসনীম আলম: শিক্ষিকা, ইসলামিক স্টাডিজ, খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জ।
prothomalo
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন