সম্পূর্ণ ভিন্ন ধরণের একটি রামাদান উদযাপন

 


সম্পূর্ণ ভিন্ন ধরণের একটি রামাদান উদযাপন করতে চান? নিম্নে বুনিয়াদি কিছু উপদেশ তুলে ধরা হলো যা জীবনে আমূল পরিবর্তন নিয়ে আসতে পারে।

ক. প্রতি নামাজ শেষে এক পৃষ্ঠা করে কুরআন তিলাওয়াত করুন। এতটা উচ্চস্বরে করুন যেন নিজে শুনতে পারেন। খ. প্রতিদিন সকালে দৈনন্দিন কাজ করার সময় ২০ মিনিট ধরে কোনো আলেমের কুরআনের ব্যাখ্যা শুনুন। গ. একটি নোটবুক সংগ্রহ করুন। এর নাম দিতে পারেন 'আমার কুরআন নোটবুক।' ঘুমাতে যাওয়ার পূর্বে ২-৩ আয়াত কুরআনের অনুবাদ পড়ুন। এবং প্রতিটি আয়াত থেকে নিচের প্রশ্নগুলোর উত্তর তালাশ করুন: ১. যদি আমি এ আয়াতটিকে একটি দোয়ায় রূপান্তরিত করতে চাই, দোয়াটি কী হবে? ২. আমি জানি কুরআন আমার জন্য একটি উপদেশ। এই আয়াত থেকে আমি কি বিশেষভাবে নিজের জন্য কোনো উপদেশ পেতে পারি? ৩. এ আয়াতটি আমার মনে কি একটি বা তার চেয়ে বেশি কোনো প্রশ্নের উদ্রেক করেছে? সে প্রশ্নগুলো কি কি? ৪. যে আয়াত আমার অন্তরে বিশেষভাবে দাগ কাটে, অথবা যে আয়াত আমার অন্তরকে জীবনের কোনো সংকটময় মুহূর্তের কথা স্মরণ করিয়ে দেয়, আমাকে সেটা লিখে ফেলতে হবে। সে সময় কী ঘটেছিলো এবং এ আয়াতটি পড়ার পর আমার কাছে এখন কেমন লাগছে? ঈদ শেষ হওয়ার পর, গোটা নোটবুকটি ধৈর্য সহকারে এবং গভীর চিন্তা সহকারে পড়ুন। আমি দোয়া করছি, এই রামাদানে আপনার অন্তর যেন আল্লাহ এবং তাঁর কালামের সবচেয়ে বেশি নিকটবর্তী হয়। এবং আরো দোয়া করছি এই সান্নিধ্য যেন আপনাকে আরো উন্নত করে তোলে, শক্তিশালী করে তোলে, হেদায়েত দান করে এবং নিজ সম্ভাবনার কল্পিত সীমাবদ্ধতাগুলোকে অতিক্রম করতে অনুপ্রাণিত করে।

- নোমান আলী খান

*************************

▣ কবরে ৪টি প্রশ্নঃ

★ মান রাব্বুকা (তোমার প্রতিপালক কে) ? ★ মা দীনুকা (তোমার ধর্ম কী ছিল) ? ★ মান নাবীয়ুকা (তোমার নবী কে) ? অথবা মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখিয়ে বলা হবে, মান হাযার রাজুল (এ ব্যক্তিটি কে) ? এই তিনটি উত্তর ঠিকমত দিতে পারলে, তাকে আরও একটি প্রশ্ন করা হবে। সেটা হলঃ ★ এই উত্তরগুলো তুমি কোথায় পেয়েছ? উত্তর দেবেঃ পবিত্র কুরআন থেকে। ▣ কিয়ামতের ময়দানে পাঁচটি প্রশ্ন, যেগুলোর উত্তর না দিয়ে কেউ এক পা সামনে অগ্রসর হতে পারবে না। ★ নিজের জীবনকাল সে কোন কাজে অতিবাহিত করেছে? ★ যৌবনের শক্তি-সামর্থ্য কোথায় ব্যয় করেছে? ★ ধন-সম্পদ কোথা থেকে উপার্জন করেছে? ★ কোথায় তা ব্যয় করেছে? ★ সে (দ্বীনের) যতটুকু জ্ঞানার্জন করেছে সে অনুযায়ী কত টুকু আমল করেছে? প্রশ্নগুলোর উত্তর দেয়ার জন্য, যেভাবে জীবন গড়ার দরকার আল্লাহ আমাদেরকে ঠিক সেভাবেই জীবন গড়ার তৌফিক দাণ করুক। আমিন।

Comments

Popular posts from this blog

সহজ দশটি(১০)টি জিকির!

❝সূরা হুজুরাত❞

ডায়াবেটিস রোগীর ডায়েট চার্ট